You are currently viewing লম্বা হওয়ার সবচেয়ে ভালো ব্যায়াম (ছবি সহ)

লম্বা হওয়ার সবচেয়ে ভালো ব্যায়াম (ছবি সহ)

লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম জানা আছে কি?

আমাদের অনেকেই উচ্চতাকে সৌন্দর্য প্রকাশের মাধ্যম হিসেবে বিবেচনা করেন। আবার অনেকেরই উচ্চতা নিয়ে গর্ব বোধ করি। তাই উচ্চতা মানুষের চলার পথ বা অবস্থানের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। দ্রুত উচ্চতা বৃদ্ধির উপায় ও নিয়ম জানতে আমাদের সাথেই থাকুন। তাহলে চলুন জেনে নেই, ঠিক কি কি কারণে আমাদের উচ্চতা কম হওয়ার কারন গুলো কি কি-

১। বংশগত কারণ।

২। গ্রোথ হরমোনের কারণে।

৩। সুষম খাদ্যের অভাব।

৪। থাইরয়েড হরমোনের অভাব।

৫। কিডনি রোগের অনুপস্থিতিতে।

৬। ভিটামিন ডি এর অভাব।

৭। সঠিক পরিপাকক্রিয়ার অভাব।

৮। দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগের কারণে।

এ ছাড়া অন্য নানা কারণে মানুষের উচ্চতা কমবেশি হয়। যেহেতু আজকে আমরা দ্রুত লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম নিয়ে আলোচনা করতে যাচ্ছি সেহেতু এই পোস্টে শুধু লম্বা হওয়ার ব্যায়াম নিয়েই আলোচনা করবো।

লম্বা হওয়ার ব্যায়াম কি কি?

মনে রাখতে হবে, উচ্চতা বাড়াতে প্রতিদিন অতন্ত ১ ঘন্টা ব্যায়াম করা উচিৎ, যেমনঃ দড়ি লাফানো, সাঁতার কাটা, সাইকেল চালানো, রিং টানা ইত্যাদি ব্যায়াম করতে পারেন। সামর্থ থাকলে জিমে যোগদান করতে পারেন।

একটু খাটো বা বেটে মানুষদের সব সময় মনে হয় ইস আর যদি একটু লম্বা হতে পারতাম। কিন্তু কিছু সহজ ব্যায়াম করে আপনি আপনার উচ্চতা একটু হলেও বাড়িতে নিতে পারেন। তবে এই ব্যস্ততার জীবনে সেই সময় কোথায়? আজকাল ছেলে-মেয়েরা স্বাভাবিক ব্যায়ামের সময় পায় না। একের পর এক ব্যস্ততা তাদের ঘিরে রেখেছে। স্কুল, হোমওয়ার্ক এবং টেলিভিশন বা কম্পিউটার গেমের সাথে সময় কাটান।

তারপরও চিন্তার কোনো কারণ নেই। কারণ লম্বা হওয়ার জন্য ব্যায়াম করার জন্য অতিরিক্ত সময়ের প্রয়োজন নেই। যাইহোক, গবেষণার মাঝামাঝি সময়ে উঠে এসেছে কেউ হালকা ব্যায়ামের মাধ্যমেও যদি নিজের উচ্চতা বাড়াতে চান তবে পারবেন।

তাহলে চলুন, সেই ব্যায়াম গুলোর ব্যাপারে হালকা একটু ধারনা নিয়ে আসি।

ঝোলা ব্যায়াম (Pull Up Exercise)

এটা একটা রড বা কোনো কিছু ধরে ঝুলতে হবে। এ সময়ে পায়ের আঙুল মাটির দিকে রাখতে হবে। মুখ ওপরে রাখতে হবে। এই ব্যায়াম উচ্চতা বাড়াতে সাহায্য করে। এটা হাত ও কাঁধ শক্তিশালী করতে সাহায্য করে। পাকস্থলীকে শক্তিশালী করে।

লম্বা হওয়ার সবচেয়ে ভালো ব্যায়াম (ছবি সহ) ঝোলা ব্যায়াম (Pull Up Exercise) - Fit Bay

লম্বা হওয়ার দড়ি লাফ ব্যায়াম (Skipping Rope Exercise)

দড়ি লাফ খেলার দারুণ কিছু উপকারিতা রয়েছে। যদি ব্যায়াম করা আপনার কাছে কঠিন কাজ মনে হয়, তাহলে দড়ি লাফ ব্যায়ামটি আপনার জন্য খুবই উপযোগী। দড়ি জাম্পিং এমন একটি জিনিস যে প্রতিবার আপনি লাফ দেওয়ার সময় আপনার পা লম্বা করতে হবে। জাম্পিং বিভিন্ন উপায়ে করা যেতে পারে – ট্রামপোলিন জাম্পিং বা দড়ি লাফ, উভয়ই আপনাকে লম্বা হতে সাহায্য করবে।

লম্বা হওয়ার সবচেয়ে ভালো ব্যায়াম (ছবি সহ) লম্বা হওয়ার দড়ি লাফ ব্যায়াম (Skipping Rope Exercise)- Fit Bay

লম্বা হতে সাঁতার কাটার উপকারিতা (Swimming Exercise)

সাঁতার হল আরেকটি স্বাস্থ্যকর এবং মজার ব্যায়াম যা আপনার বাচ্চাদের বেড়ে উঠতে সাহায্য করে। এটি একটি সম্পূর্ণ শারীরিক ব্যায়াম, শরীরের সমস্ত পেশীতে কাজ করে। সাঁতার ছাড়াও, শরীরে অন্যান্য স্ট্রেচিং ব্যায়াম রয়েছে যা মেরুদণ্ডকে শক্তিশালী করে এবং উচ্চতা বৃদ্ধি করতে সাহায্য করে। উচ্চতা বৃদ্ধির জন্য সাঁতার সর্বোত্তম ব্যায়াম।

লম্বা হওয়ার সবচেয়ে ভালো ব্যায়াম (ছবি সহ) সাঁতার কাটার উপকারিতা (Swimming Exercise)- Fit Bay

লম্বা হওয়ার পাশ দিয়ে বাকানো ব্যায়াম (Side Stretch Exercise)

এটি একটি স্ট্রেচিং ব্যায়াম যা আপনাকে আপনার উচ্চতা বাড়াতে সাহায্য করবে। এই ব্যায়ামটি আমাদের শরীরের উভয় পাশের পেশী এবং হাড়ের জয়েন্টগুলিতে টান দেয় যা উচ্চতা বাড়াতে সাহায্য করে। আপনার প্রতিদিনের ব্যায়ামের হিসাবে প্রতিদিন এই ব্যায়ামটি যুক্ত করুন।

লম্বা হওয়ার সবচেয়ে ভালো ব্যায়াম (ছবি সহ) পাশ দিয়ে বাকানো ব্যায়াম (Side Stretch Exercise) - Fit Bay

লম্বা হওয়ার স্ট্রেচিং ব্যায়াম কিভাবে করে? (Stretch Exercise)

সব স্ট্রেচিং এর মধ্যে কোয়াড স্ট্রেচ, লম্বা হওয়ার জন্য সবচেয়ে বেশি সাহায্য করে।সোজা হয়ে দাঁড়িয়ে পা সামান্য ফাঁক করে হিপের সঙ্গে প্যারালালি রাখুন। ডান পা পিছনের দিকে মুড়ে ডান হাত দিয়ে গোঁড়ালি ধরুন। পিছনের দিকে পা তুলুন যতক্ষণ না থাইয়ের সামনে স্ট্রেচ অনুভব করছেন। এভাবে ৩০ সেকেন্ড রেখে অন্য পায়ে অভ্যেস করুন।কোয়াড স্ট্রেচিং এর উপকারিতা অনেক তা বলে শেষ করা যাবে না।

লম্বা হওয়ার সবচেয়ে ভালো ব্যায়াম (ছবি সহ) স্ট্রেচিং ব্যায়াম কিভাবে করে? (Stretch Exercise) - Fit Bay

এক পায়ে লাফ পদ্ধতি (Single Leg Jump)

এটা সবচেয়ে সহজ পদ্ধতি। যেকোনো সময় এবং যেকোনো স্থানে এটি সহজে করা যায়। প্রয়োজন নেই কোনো নির্দিষ্ট জায়গা। ঘরে বা বাইরে যেকোনো স্থানে এই ব্যায়ামটি করা যেতে পারে।এমনকি পড়াশোনার সময়ও। পর্যাপ্ত সময় না পাওয়া গেলে কোথাও যাওয়ার পথেও সেরে নেওয়া যায় ব্যায়ামটি। পড়াশোনা তৈরি কিংবা খেলাধুলার সময় একটু মনে করেই ব্যায়ামটি করা যায়। দুই হাত আকাশের দিকে রেখে এক পায়ে লাফাতে হবে। অন্তত ৮ বা ১০ পদক্ষেপ এক পায়ে লাফাতে হবে। এবার অন্য পায়ে এটি করতে হবে। নিয়মিত এ ব্যায়াম করলে দারুণ ফল পাওয়া যাবে।

লম্বা হওয়ার সবচেয়ে ভালো ব্যায়াম (ছবি সহ) - Fit Bay

উচ্চতা বাড়াতে ব্যায়াম

নিয়মিত ব্যায়াম করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যায়াম শরীরের হাড় এবং মেরুদণ্ডকে শক্তিশালী করে, যা উচ্চতা বৃদ্ধিতে সহায়তা করে। লম্বা হওয়ার জন্য সবচেয়ে কার্যকর ব্যায়ামসমূহ হল ঝোলা ব্যায়াম, দড়ি লাফ, সাঁতার কাটা, পাশ দিয়ে বাকানো ব্যায়াম, স্ট্রেচিং ব্যায়াম এবং এক পায়ে লাফ পদ্ধতি।এই ব্যায়ামগুলো নিয়মিত করলে উচ্চতা বৃদ্ধির পাশাপাশি শরীরের অন্যান্য উপকারিতাও পাওয়া যাবে। যেমন, শরীরের ওজন কমানো, পেশী শক্তিশালী করা, হাড়ের ঘনত্ব বাড়ানো, রক্ত সঞ্চালন বৃদ্ধি করা, হজমশক্তি উন্নত করা, মানসিক চাপ কমানো ইত্যাদি।

উচ্চতা বৃদ্ধির জন্য ব্যায়াম করার পাশাপাশি সুষম খাদ্য গ্রহণ করাও জরুরি। খাদ্যে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন ডি এবং অন্যান্য পুষ্টি উপাদান থাকা উচিত।

Leave a Reply