You are currently viewing লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম জানা আছে কি?

লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম জানা আছে কি?

লম্বা হওয়ার উপায় কি? (Want to be taller?)

আজকাল অনেকেই নিজের উচ্চতা বাড়ানোর জন্যে শরীরচর্চা করে থাকেন। সাধারণত একজন মানুষ কতটুকু লম্বা হবে তা তার জিনের (Genetics) ওপর নির্ভর করে। জেনেটিক ফ্যাক্টর এখানে, ৮০ থেকে ৯০ শতাংশ ভূমিকা রাখে। বিশেষত, পিটুইটারি গ্ল্যান্ড থেকে নিঃসৃত গ্রোথ হরমোন (Growth Hormone) আসলে আপনার শরীরের বৃদ্ধি অব্যাহত রাখে।

সাধারণত নারীরা ১৬ ও পুরুষেরা ১৮ বছরের পর প্রাকৃতিকভাবে লম্বা হতে পারে না আর। তবে, যাদের বয়স ২০ ও ২৫ এর মাঝামাঝি, তারা ব্যায়াম ও অভ্যাসে পরিবর্তনের মাধ্যমে কিছুটা লম্বা হতে পারেন। আপনি যদি লম্বা হতে চান সেক্ষেত্রে ব্যায়াম এবং খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা জরুরি। 

সেটা কিভাবে? চলুন জেনে নেই!!

সুষম খ্যাদ্যাভ্যাস গঠনে (Balanced diet)

শরীর ফাঁপা থাকলে তাকে ছোটখাটোই দেখায়। সেজন্যে শরীর ফিট রাখতে হবে সবসময়। লম্বা হওয়ার প্রক্রিয়ার ক্ষেত্রে যেসব খাদ্যাভ্যাস জরুরি সে বিষয়ে রইলো কিছু টিপস:

  • লিন প্রোটিন খাবেন বেশি। মুরগীর  মাংস, মাছ ও দুগ্ধজাত খাবারে প্রচুর লিন প্রোটিন থাকে। এই প্রোটিন পেশি ও হাড়ের গঠনে সাহায্য করে।
  • খাদ্যতালিকায় শর্করার মাত্রা বৃদ্ধি করুন। তবে এমন শর্করা খাবেন না যা প্রচুর মিষ্টি। ভাত ও আলু খেতে পারেন। 
  • দুধ, দই এর মাধ্যমে প্রচুর ক্যালসিয়াম গ্রহণ করুন।
  • মিষ্টিকুমড়া, চিনেবাদাম, গম এমন কিছু খাবার খাবেন যাতে প্রচুর জিংক পাওয়া যায়।
  • পর্যাপ্ত ভিটামিন ডি গ্রহণ করতে হবে। মাছ ও মাশরুম খেতে পারেন।

লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম জানা আছে কি? - Fit Bay.jpg

বিশ্রাম ও ঘুম (Rest and Sleep)

পর্যাপ্ত পরিমাণ ঘুম ও বিশ্রাম নিতে হবে। দৈনিক ৮-৯ ঘণ্টা ঘুমাতেই হবে। বিশেষত ২০ বছর বয়স পর্যন্ত ঘুমের সময়েই হরমোন উৎপাদিত হয়। তাই বিশ্রাম নিবেন।

লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম জানা আছে কি? - Fit Bay.jpg

মদ্যপান ও ধূমপান ত্যাগ করতে হবে (Quit drinking and smoking)

মদ্যপান ও ধূমপানসহ সব ধরনের মাদকের অভ্যাস ত্যাগ করতে হবে। কারণ এগুলো দেহের হরমোনের ব্যালান্স নষ্ট করে।

লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম জানা আছে কি - Fit Bay

ব্যায়াম করুন (Exercise)

লম্বা হওয়ার জন্যে ব্যায়াম গুরুত্বপূর্ণ। কিন্তু কি ব্যায়াম করলে সুফল মিলবে? লম্বা হওয়ার জন্যে সহজ কিছু ব্যায়াম আছে। যেমন দড়ি লাফানো, সাঁতার কাটা,ঝোলা ব্যায়াম। এছাড়াও সাইকেল চালালেও লম্বা হওয়া যায়। আজকাল সাইকেলের সিট উঁচু করা যায়। সেই সিট উঁচু করে অন্তত ত্রিশ মিনিট চালান। তাতে পীঠে টান পড়বে। তবে খেয়াল রাখবেন, অত্যধিক চাপ দেবেন না।

লম্বা হওয়ার_উপায় ও ব্যায়াম_জানা আছে কি - Fit Bay

Leave a Reply