You are currently viewing জিএম ৭ ডে ডায়েট প্ল্যান ফর ওয়েইট লস 

জিএম ৭ ডে ডায়েট প্ল্যান ফর ওয়েইট লস 

জিএম ডায়েট প্ল্যান

শরীরের অতিরিক্ত ওজন কমাতে আমরা সকলেই বেশ তৎপর। ওজন কমানোর সবচেয়ে ভালো উপায় হল ধীরে ধীরে স্বাস্থ্যকর উপায়ে ওজন কমানো। ফিট বে তে ওজন কমাতে বেশ কিছু ডায়েট প্ল্যান রয়েছে যার মাধ্যমে আপনি স্বাস্থ্যকর উপায়ে ওজন কমাতে পারবেন। তবে “ফিট বে” তে অনেকের অনুরোধে আজ আপনাদের জন্য এমন একটি ডায়েট প্ল্যান, যা জিএম ডায়েট প্ল্যান নামে পরিচিত, দেওয়া হলো। আগেই বলে নিচ্ছি ওজন কমানোর জন্য জিএম ডায়েট প্ল্যান সবার জন্য উপযোগী নয়। তবে যারা অতিরিক্ত ওজন নিয়ে বেশ বিপাকে পড়েছেন এবং সামনে বড় কোন অনুষ্ঠান বা বিয়ের প্রোগ্রাম রয়েছে তাদের ক্ষেত্রে এই ডায়েট প্ল্যানটি বেশ কাজে দিবে। তাহলে আর দেরি না করে চলুন জেনে নেয়া যাক কীভাবে মেনে চলবেন ৭ দিনের এই জিএম ডায়েট প্ল্যান ।

আরও জানতে এখানে ক্লিক করুন

ভালো ডায়েট প্ল্যান

জিএম ডায়েটে এমন কিছু শাক, সবজি খাওয়ার কথা বলা হয় যা ওজন কমানোর জন্য ভীষণই ভাল। এই ডায়েটে কম ক্যালোরির খাবার খেতে বলা হয়। সেই সঙ্গে এমন খাবার দেওয়া থাকে যা সহজে হজম হয়। এছাড়াও সেই সব খাবারের মধ্যে প্রচুর পরিমাণ পানি থাকে। যা আমাদের ওজন কমাতে সাহায্য করে। আর শরীরের ডিটক্সিফিকেশন যত বেশি হয়, শরীর কিন্তু ততই ভাল থাকে। তাই এ ব্যাপারে অবশ্যই খেয়াল রাখবেন। এই ডায়েট প্ল্যান অনুসারে ৭ দিন যা যা খাবেন।

GM Dite Plan - Fit Bay

ওয়েট লস ডায়েট প্ল্যান

প্রথম দিন– কলা বাদে যে কোনও ফল। মূলত সারাদিনে তরমুজ খাওয়ার কথা বলা হয়। কারণ তরমুজের মধ্যে কিন্তু প্রচুর পরিমাণ জল থাকে। যা আমাদের শরীরের নানা কাজে লাগে। সেই সঙ্গে ওজন কমাতেও কিন্তু তরমুজ সাহায্য করে।

দ্বিতীয় দিন– কাঁচা বা সেদ্ধ যে কোনও সবজি খেতে পারেন। সবজি সিদ্ধ করে মাখন, গোলমরিচ ছড়িয়ে খান। ব্রেকফাস্টে লো ফ্যাট মাখনের সঙ্গে মাঝারি আকারের একটা আলু সিদ্ধ করে খান।

তৃতীয় দিন– কলা আর আলু বাদে অন্য যা কিছু খেতে পারেন। এদিন সারাদিন ফল, সিদ্ধ খাবার, স্যালাড এসব খেয়েই কাটিয়ে দিন।

চতুর্থ দিন– এদিন শুধুমাত্র কলা আর দুধ খান। তিন গ্লাস স্কিমড মিল্কের সঙ্গে ৬-৮টি বড় কলা খেলেই চলবে।

পঞ্চম দিন – মাছ বা মুরগি খান ২৮০ গ্রাম। সেই সঙ্গে ৬ টা গোটা টমাটো। নিরামিষ খান যাঁরা, তাঁরা এদিন ব্রাউন রাইস পনিরের তরকারি দিয়ে খান। বা পনির দিয়ে পোলাওয়ের মত করে বানিয়ে নিন ব্রাউন রাইস। সেই সঙ্গে কিন্তু জল বেশি করে খেতে হবে।

ষষ্ঠ দিন– আলু ছাড়া সমস্ত সবজি সিদ্ধ করে খান। সঙ্গে ব্রাউন রাইস আর বনির খেতে পারেন। যাঁরা মাছ বা মাংস খান তাঁরা ২৮০ গ্রাম মেপে খান। এছাড়াও প্রচুর পরিমাণে জল খেতে হবে।

সপ্তম দিন– ব্রাউন রাইস বা দুটো রুটি খান। সাথে সবজি, স্যালাড আর মাছ মাংস খান। সঙ্গে ফলের জুস (Fruits Juice) , ফল আর সবজি খেতেও কিন্তু ভুলবেন না।

GM Dite Plan - Fit Bay

এছাড়াও আরও যা কিছু মেনে চলবেন

  • প্রতিদিন কমপক্ষে ৪৫ মিনিট করে শরীরচর্চা করতেই হবে। যদি খুব দুর্বল লাগে তাহলে কঠিন কোনও এক্সসারসাইজ করবেন না।
  • হাইক্যালোরির ড্রিংক বা মিষ্টি পানীয় এড়িয়ে চলুন। সেই সঙ্গে অতিরিক্ত চিনি রয়েছে এমন কিছু খাবেন না। চা-কফিও একেবারেই বাদ দিন।
  • এই ডায়েট প্ল্যান শেষ হয়ে গেলে হাই প্রোটিন আর লো-কার্ব ডায়েট মেনে চলুন। জাঙ্ক ফুড কিন্তু একেবারে খাবেন না। তাহলে আবার ওজন বেড়ে যাবে।
তথ্য সূত্রঃ TV9 Bangla Digital 

Leave a Reply